• রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৩১ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ সুষ্ঠ ভোটে ডিজিটাল পদ্ধতি দরকার  অভয়নগরে শিক্ষার্থীদের উপবৃত্তি বাস্তবায়ন ও মনিটরিং সম্পর্কিত প্রশিক্ষণ অভয়নগরে সরকারীভাবে ধান চাল সংগ্রহের উদ্বোধন অভয়নগরে মেধা অন্বেষন ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত অভয়নগরে দুদক কর্তৃক সততা স্টোরের অর্থ ও শিক্ষা উপকরণ বিতরণ আশুলিয়া টু চান্দুরা চৌরাস্তা যানজটের দুর্ভোগ,,,  অভয়নগরে মাধ্যমিক পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধানকে সংবর্ধনা যশোর গোয়েন্দা শাখা (ডিবি)অভিযান চালিয়ে ৪ বোতল বিদেশী মদ উদ্ধার সহ আটক -১ অভয়নগরে পায়রাহাট ইউনাইটেড কলেজ শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান স্বীকৃতি অর্জনে আনন্দ শোভাযাত্রা নড়াইলের ইউপি চেয়ারম্যান  মোস্তফা কামাল’কে গুলি করে হত্যাকান্ডের ঘটনায় আটক -৪ সুষ্ঠ ভোটে ডিজিটাল পদ্ধতি দরকার আশুলিয়ায় ২৪ ঘণ্টায় ছয় জনের মরদেহ উদ্ধার ডিবি কার্যালয় থেকে বেরিয়ে যা বললেন মামুনুল হক যুক্তরাষ্ট্র সিরিজ খেলা হচ্ছে না তাসকিনের, বিকল্প ভাবনায় হাসান দুই সিনেমা নিয়ে ফিরছেন আফরান নিশো

করোনা ভাইরাসঃ আবারও বড় ধস বিশ্ব শেয়ারবাজারে

করোনা ভাইরাসের কারণে আবারো বড় ধরনের দরপতন হয়েছে বিশ্বের শেয়ারবাজারে। করোনার কারণে বিমানে ভ্রমণ কমায় এয়ারলাইন্স কোম্পানিগুলোর ১১ হাজার ৩০০ কোটি ডলার পর্যন্ত লোকসান হতে পারে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন।

এদিকে কোভিড নাইনটিনের কারণে দাম নিয়ন্ত্রণে জ্বালানি উত্তোলন কমানোর কথা থাকলেও তাতে রাজি হয়নি রাশিয়া। বিশ্বব্যাপী ১০ শতাংশ কমেছে জ্বালানি তেলের দর।

কোভিড নাইনটিন বিশ্বের বিভিন্ন দেশে আশঙ্কাজনকহারে ছড়িয়ে পড়ায় বিনিয়োগে আস্থা হারাচ্ছেন বিনিয়োগকারীরা। বড় ধরনের দরপতনের মুখে পড়েছে মার্কিন শেয়ারবাজার। গুরুত্বপূর্ণ সব সূচকে দরপতন হয়েছে ১ থেকে ২ শতাংশ পর্যন্ত। দরপতন হয়েছে ব্রিটিশ শেয়ারবাজারের বিভিন্ন সূচকে। একই অবস্থা এশিয়ার শেয়ারবাজারে। কমেছে বিভিন্ন টুরিজম কোম্পানির শেয়ারের দর। অবস্থা ভালো না ব্যাংক এবং জ্বালানি প্রতিষ্ঠানগুলোর।

এদিকে নভেল করোনা ভাইরাসের প্রকোপে ধস নেমেছে বিশ্বরে এয়ারলাইন্স ব্যবসায়। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট এসোসিয়েশন বলছে, চলতি বছর ৬ হাজার ৩শ’ থেকে ১১ হাজার ৩শ’ ডলার পর্যন্ত লোকসান গুণতে পারে বিশ্বের এয়ারলাইন্সগুলো। বিমানে ভ্রমণ গেলো ১ দশকের মধ্যে এবছরই সবচেয়ে কমেছে বলে জানিয়েছে আইএটিএ। এর নেতিবাচক প্রভাব পড়ছে বিশ্ব অর্থনীতিতে।

মহামারি এ ভাইরাসের কারণে অস্থিতিশীল অবস্থায় বিশ্বের জ্বালানির বাজার। দর স্থিতিশীল রাখতে জ্বালানি তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক, সৌদি আরব ও রাশিয়ার সমঝোতার মধ্য দিয়ে জ্বালানির উত্তোলন কমানোর কথা ছিল। কিন্তু চুক্তিতে পিছু হটে রাশিয়া। এ খবরের পর বিশ্ববাজারে আরও ১০ শতাংশ কমে জ্বালানির দর। এ নিয়ে চলতি বছর ৩০ শতাংশ পর্যন্ত কমলো জ্বালানির দর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.